Ticker

6/recent/ticker-posts

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২৪

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২৩|জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন 

জন্ম নিবন্ধন আমাদের জন্য অতি গুরুত্বপূর্ণ একটি সনদ। আমরা বাংলাদেশের নাগরিক হিসেবে যেই অধিকারই ভোগ করতে যায় না কেন সব জায়গায়ই জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন। কিন্তু আমাদের তাড়াহুড়ার কারণে বা অসচেতনতার কারণে অনেক সময় জন্ম নিবন্ধনের বিভিন্ন তথ্যে ভুল হয়। যার কারণে আমরা পরবর্তীতে নানা রকম বিড়ম্বনায় পড়ি। এই বিড়ম্বনার হাত থেকে বাঁচতে খুব সহজেই অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম নিয়ে আজকের পোস্ট। আজকের পোস্টে আপনাদের দেখাবো জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২২|জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন | জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২২

আপনি এই পোস্ট পড়ছেন মানে ধরেই নিচ্ছি আপনি জন্ম নিবন্ধন সংশোধন সম্পর্কে জানার জন্য অনুসন্ধান করছেন। আজকের পোস্টে আপনারা যেই সব বিষয় জানবেন তা নিচে দেওয়া হলোঃ

  • জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে
  • জন্ম নিবন্ধন সংশোধনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র
  • জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম
  • জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম
  • জন্ম নিবন্ধনে পিতার নাম সংশোধন করার নিয়ম
  • জন্ম নিবন্ধনে মাতার নাম সংশোধন করার নিয়ম
  • জন্ম নিবন্ধনে ইংরেজি তথ্য সংযোজন
  • অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম
  • জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা


জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

জন্ম নিবন্ধন সংশোধন করতে গেলে সবার আগে যেই প্রশ্নটি আমাদের মাথায় ঘুরপাক খায় সেটা হচ্ছে জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে? আসুন তাহলে সবার প্রথমে এই প্রশ্নের উত্তর দেখে নেওয়া যাক। 

জন্ম নিবন্ধন সংশোধন করতে সরকারি ফি সর্বোচ্চ ১০০ টাকা। তবে আপনাকে এর সাথে আরো আনুসাংগিক ১৫০-২০০ টাকা খরচ করতে হতে পারে। বাংলাদেশ সরকারের নীতিয়ালা অনুযায়ী বাংলাদেশ সরকারের তথ্য সংশোধনের জন্য এই ফি নির্ধারণ করা হয়েছে। 

জন্ম নিবন্ধন সংশোধন ফি নিয়ে আরো বিস্তারিত তথ্য নিচে দেওয়া হলোঃ

ক. তথ্য সংশোধনের জন্য ফি ১০০ টাকা তবে বিদেশে হলে ২ ডলার

খ. জন্ম তারিখ ছাড়া অন্যান্য সকল তথ্য যেমন নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা বা অন্য তথ্য সংশোধনের জন্য ফি ৫০ টাকা তবে বিদেশে হলে ১ ডলার।

গ. মূল সনদ বা তথ্য সংশোধনের পর কপি সংগ্রহের জন্য কোনো ফি প্রদান করতে হবেনা।

ঘ. তবে সনদের নকল সংগ্রহের জন্য ফি ৫০ টাকা, তবে বিদেশে হলে ১ ডলার।

আরও পড়ুন....

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম 

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন সংশোধনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

জন্ম নিবন্ধন সংশোধনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আপনি কোন তথ্য সংশোধন করতে চান বা আপনার বয়স ভেদে ভিন্ন ভিন্ন কাগজ পত্র লাগে। তবে বেশ কিছু নথি যেগুলো বেশি প্রয়োজন পড়ে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে জাতীয় পরিচয়পত্র, টিকার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স বা টিআইএন সার্টিফিকেট এর প্রয়োজন হয়। 

জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম

আমাদের অনেকেরই অসাবধানতা বশত বা কম্পিউটার অপারেটারের ভুলের কারনে জন্ম নিবন্ধনের সময় নামের বানান ভুল করে বসানো হয়ে যায়। এতে করে ভুল নামটাই নথি হিসেবে জমা হয়। আর জন্ম নিবন্ধনে নাম সংশোধনের জন্য আবেদন করতে হবে। এই আবেদন অনলাইনেই করা যায়। আবেদন করার পর উপযুক্ত প্রমাণ পেশ করলে পনের দিনের মধ্যেই আপনার আবেদন অনুমোদন পেয়ে যাবে। প্রমাণ হিসেবে জাতীয় পরিচয়পত্র, টিকার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স বা টিআইএন সার্টিফিকেট এর প্রয়োজন হয়।  কিভাবে অনলাইনে আবেদন করবেন এই ব্যাপারে আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। 

ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করার উপায় 

জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম

আমাদের অনেকেরই অসাবধানতা বশত বা কম্পিউটার অপারেটারের ভুলের কারনে জন্ম নিবন্ধনের সময় জন্মতারিখ ভুল করে বসানো হয়ে যায়। এতে করে ভুল তারিখটাই নথি হিসেবে জমা হয়। আর জন্ম নিবন্ধনে জন্ম তারিখ সংশোধন বা বয়স সংশোধনের জন্য আবেদন করতে হবে। এই আবেদন অনলাইনেই করা যায়। আবেদন করার পর উপযুক্ত প্রমাণ পেশ করলে পনের দিনের মধ্যেই আপনার আবেদন অনুমোদন পেয়ে যাবেন। এখন আমি আপনাদের জন্ম নিবন্ধন বয়স সংশোধনে করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা জানানোর চেষ্টা করবো। 

বয়স সংশোধন করার জন্য  প্রথমে  https://bdris.gov.bd  এই ওয়েবসাইট ভিজিট করুন বা এইখানে ক্লিক করুন। তাহলে আপনি নিচের ছবির মতো একটা পেজ দেখতে পাবেন। এবার জন্ম নিবন্ধনে ক্লিক ক্রলে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন লিখা একটা অপশান পাবেন। এইটাতে ক্লিক করুন। 

জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম
জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম


এইবার আপনার সামনে নিচের ছবির মতো একটা পেজ ওপেন হবে। জন্ম নিবন্ধন নাম্বার লিখা যেই ঘর আছে  ওইখানে আপনার জন্ম নিবন্ধন নাম্বারটা বসিয়ে দিন। এবং নিচের জন্ম তারিখ লিখা ঘরে আপনার জন্ম নিবন্ধন সনদে উল্লেখিত জন্ম তারিখ বসিয়ে দিন। এরপর অনুসন্ধান বাটনে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম
জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম

এবার নিচের ছবির মতো আরেকটি পেজ ওপেন হবে। এইখানে সকল তথ্য দিয়ে Start বাটনে ক্লিক করুন। 

জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম
জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম

এবার আবেদনপত্রটি প্রিন্ট করে নিন এবং আবেদন পত্রের সাথে আপনার বয়সের প্রমাণ হিসেবে আপলোড করা ডকুমেন্টটির ফটকপি ইউনিয়ন পরিষদ/ কাউন্সিলের অফিস বা পৌরসভায় জমা দিন।


জন্ম নিবন্ধনে ইংরেজি তথ্য সংযোজন

আগে শুধুমাত্র বাংলাতে জন্ম নিবন্ধনের তথ্য সংগ্রহ করা হতো। কিন্তু বর্তমানে ইংরেজিতেও তথ্য সংযোজন করা হচ্ছে। যারা এখনো ইংরেজিতে তথ্য সংযোজন করেনি তাদের উচিত হবে খুব দ্রুত তথ্য সংযোজনের আবেদন করা এবং কাজটি দ্রুত শেষ করা। 


জন্ম নিবন্ধনে পিতা / মাতার নাম সংশোধনঃ

আমাদের অনেকেরই জন্ম নিবন্ধনে পিতা / মাতার নাম ভুল রয়েছে। এইটা সংশোধন পরিস্থিতি ভেদে সহজ বা কঠিন হতে পারে। 

কয়েকটি ধরণের ওপর ভাগ করে নির্ভর করবে আপনার জন্ম নিবন্ধনে পিতা / মাতার নাম সংশোধন কতটা সহজ বা কঠিন হবে। 

১. পিতা / মাতার জন্ম নিবন্ধন রয়েছে
২. পিতা / মাতার জন্ম নিবন্ধন নেই
২.১ পিতা / মাতা জীবিত
২.২ পিতা / মাতা মৃত 

 পিতা / মাতার জন্ম নিবন্ধন রয়েছে

প্রথমেই আপনাদের দেখতে হবে পিতা / মাতার ডিজিটাল জন্ম নিবন্ধন রয়েছে কিনা। যদি থাকে তাহলে তো খুব ভালো। তবে একটা জিনিস চেক করে নিবেন যে তাদের সব তথ্য ঠিক আছে কিনা। ঠিক থাকলে এবার আপনার জন্ম নিবন্ধন করার সময় যদি পিতা/মাতার জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে থাকেন তাহলে অটোমেটিক্যালি আপনার জন্ম নিবন্ধনে সংশোধিত নাম দেখাবে । এখন আপনার কাজ হবে শুধু জন্ম নিবন্ধন পুনঃমুদ্রণের জন্য আবেদন করা এবং পুনঃ মুদ্রণ করিয়ে নেওয়া। 

কিন্তু যদি নিবন্ধন করার সময় আপনার বাবা/মায়ের নিবন্ধন নাম্বার না দেওয়া থাকে সেক্ষেত্রে একটু ঝামেলা করতে হবে। আপনার জন্ম নিবন্ধন নম্বরের সাথে আপনার মা/বাবার জন্ম নিবন্ধন নাম্বার ম্যাপ করিয়ে নিতে হবে এবং তারপর পুনঃমুদ্রণ করে সংশোধন করতে হবে। 

আরও পড়ুন....

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম 

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

পিতা / মাতার জন্ম নিবন্ধন নেই

পিতা / মাতার জন্ম নিবন্ধন অনেকের ক্ষেত্রেই থাকেনা। সেক্ষেত্রে অবস্থাভেদে দুইরকম পরিস্থিতির ওপর নীর্ভর করে আবেদন করতে হয়। একটা হচ্ছে মা/বাব জীবিত থাকলে আর জীবিত না থাকলে।


পিতা/মাতা জীবিত থাকলে 

আপনার জন্ম যদি ১ জানুয়ারি ২০০১ সালের পরে হয় এবং আপনার জিবিত পিতা/মাতার জন্ম নিবন্ধন করা না থাকে সেক্ষত্রে তাদের অবশ্যই জন্ম নিবন্ধন করতে হবে। এবং জন্ম নিবন্ধন করা হলে আপনার জন্ম নিবন্ধনের সাথে পিতা / মাতার জন্ম নিবন্ধন ম্যাপ করলেই সংশোধিত নাম দেখাবে। 

তবে আপনার জন্ম তারিখ যদি ১ জানুয়ারি ২০০১ এর আগে হয়ে থাকে সেক্ষেত্রে পিতা / মাতার জন্ম নিবন্ধন কপি বাধ্যতা মূলক নয়। শুধু অনলাইনে আবেদন করে প্রয়োজনীয় কাগজ পত্র জমা দিলেই হয়ে যাবে।

পিতা/মাতা জীবিত না থাকলে

এক্ষেত্রে আপনাকে একটু ঝামেলা পোহাতে হবে। কারণ এই আবেদন এখনো অনলাইনে করা সম্ভব হচ্ছেনা। আপনার জন্ম তারিখ ১ জানুয়ারি ২০০১ এর পরে হলে এবং আপনার পিতা/ মাতার জন্ম নিবন্ধন নাম্বার না থাকে সেক্ষেত্রে  এবং ওনারা যদি মৃত হয় তাহলে ওনাদের মৃত্যুর প্রমাণ পত্র দিতে হবে। 


অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য প্রথম শর্ত হচ্ছে আপনার জন্ম নিবন্ধন সনদের অনলাইন কপি থাকতে হবে। এরপর জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করতে হবে, প্রয়োজনীয় কাগজপত্র প্রেরণ করতে হবে। এরপর আপনার কাগজ পত্র যাচাই বাছাই করে আপনাকে শুনানীর জন্য ডাকা হবে । তখন আপনি উপযুক্ত প্রমাণ দেখিয়ে নিবন্ধন সংশোধনের জন্য অনুমতি পাবেন। 

১. প্রথমে  https://bdris.gov.bd  এই ওয়েবসাইট ভিজিট করুন বা এইখানে ক্লিক করুন। তাহলে আপনি নিচের ছবির মতো একটা পেজ দেখতে পাবেন। এবার জন্ম নিবন্ধনে ক্লিক ক্রলে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন লিখা একটা অপশান পাবেন। এইটাতে ক্লিক করুন। 

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে
জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে


২. এইবার আপনার সামনে নিচের ছবির মতো একটা পেজ ওপেন হবে। জন্ম নিবন্ধন নাম্বার লিখা যেই ঘর আছে  ওইখানে আপনার জন্ম নিবন্ধন নাম্বারটা বসিয়ে দিন। এবং নিচের জন্ম তারিখ লিখা ঘরে আপনার জন্ম নিবন্ধন সনদে উল্লেখিত জন্ম তারিখ বসিয়ে দিন। এরপর অনুসন্ধান বাটনে ক্লিক করুন।


জন্ম নিবন্ধন সংশোধনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র
জন্ম নিবন্ধন সংশোধনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

৩. এবার নিচের ছবির মতো একটি পেজ ওপেন হবে। আপনার এখন কাজ হচ্ছে নিবন্ধ কার্যালয়ের ঠিকানা সিলেক্ট করা। এক্ষেত্রে আপনাকে সঠিকভাবে দেশ, বিভাগ, জেলা, সিটি কর্পোরেশন, ক্যান্টনমেন্ট/ উপজেলা, পৌরসভা/ ইউনিয়ন, অফিস সিলেক্ট করতে হবে। এবং পরবরতী বাটনে ক্লিক করতে হবে।

 

জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম
জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম

৪. পরবর্তী বাটনে ক্লিক করার পর আপনি নিচেরছবির মতো পেজ দেখতে পাবেন। এখান থেকে আপনি যেই তথ্য সংশোধন করতে চান সেই তথ্যটি সিলেক্ট করুন। তবে এইখানে বলে রাখি আপনি শুধুমাত্র চার বার জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করতে পারবেন। তাই এই ব্যাপারে সতর্ক থাকবেন।


জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম
জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম

৫. এই ধাপে আপনারা নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন। এইখানে আপনারা আপনাদের এক বা একাধিক ভুল তথ্য সংশোধনের জন্য আবেদন করতে পারেন। নিচের ছবিতে ৩টি তথ্য সংশোধনের জন্য আবেদন করা হয়েছে। আবেদনের কারণ হিসেবে ভুলভাবে লিপিবদ্ধ হয়েছে সিলেক্ট করতে পারেন। 

জন্ম নিবন্ধনে পিতার নাম সংশোধন করার নিয়ম
জন্ম নিবন্ধনে পিতার নাম সংশোধন করার নিয়ম

৬. এবার একটু স্ক্রল করে নিচে আসলে নিচের মতো পেজ দেখতে পাবেন। এইখানে আপনার জন্ম নিবন্ধনের প্রয়োজনীয় তথ্য দিয়ে ফর্মটি পূরণ করুন। 

জন্ম নিবন্ধনে মাতার নাম সংশোধন করার নিয়ম
জন্ম নিবন্ধনে মাতার নাম সংশোধন করার নিয়ম


৭. এবার নিচের ছবির মতো পেজ ওপেন হলে আপনারা সেখানে আপনাদের ফোন নাম্বার, নাম ঠিকানা সহ যেইসব তথ্য চেয়েছে সেইগুলো সঠিকভাবে দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। 

জন্ম নিবন্ধনে ইংরেজি তথ্য সংযোজন
জন্ম নিবন্ধনে ইংরেজি তথ্য সংযোজন


৮. এবার আবেদন জমার পর যেই অ্যাপ্লিকেশন নাম্বার বা রেফারেন্স নাম্বার পাবেন সেটি সংগ্রহ করুন এবং জন্ম নিবন্ধন সংশোধন আবেদন পত্রটি  ডাউনলোড করে নিন। প্রিন্ট কপিটি আপনাকে সংশ্লিষ্ট নিবন্ধকের অফিসে- ইউনিয়ন পরষদ/ পৌরসভা/ সিটী কর্পোরেশন অফিসে জমা দিতে হবে। 


জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা

জন্ম নিবন্ধনের আবেদন করার পর সেটা কি অবস্থায় আছে তা জানাটা খুব জরুরি। আর এই আপডেট জানার জন্য আপনার প্রয়োজন হবে অ্যাপ্লিকেশন আইডি আর জন্ম তারিখ।

আরও পড়ুন....

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম 

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

যাইহোক আপনার জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা জানতে https://bdris.gov.bd/br/application/status এ ভিজিট করুন অথবা এইখানে ক্লিক করুন। 


জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা
জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা

এরপর অ্যাপ্লিকেশন আইডি এর ঘরে আইডি বসিয়ে দিন এবং জন্ম তারিখের ঘরে জন্ম বসিয়ে দেখুন বাটনে ক্লিক করুন তাহলেই আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা দেখতে পারবেন। 

আশা করি আজকের পোস্ট কিছুটা হলেও আপনাদের উপকারে আসবে। আর আপনাদের যদি একটুও উপকার হয় তাহলেই আমাদের এই পোস্ট করার উদ্দেশ্য স্বার্থক হবে। শুভ কামনা। 



Post a Comment

0 Comments

Search